সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Sadaqah-Al-Fitr.jpg

১৪৩৬ হিজরি সন এবারের ফিতরা জনপ্রতি সর্বনিম্ন ৬০, সর্বোচ্চ ১৬৫০ টাকা

১৪৩৬ হিজরি সনের সাদাকাতুল ফিতর’র হার নির্ধারণের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ২৪ তারিখ বুধবার সকাল সাড়ে ১০ টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশন দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক ও জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সদস্য সচিব মাওলানা এ. এম. এম. সিরাজুল ইসলাম।


সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয় যে, ইসলামী শরীয়াহ মতে আটা, খেজুর, কিসমিস, পনির, যব ইত্যাদি পণ্যগুলোর যে কোন একটি দ্বারা ফিতরা প্রদান করা যায়। আটা দ্বারা ফিতরা আদায় করলে অর্ধ সা’ বা ১ কেজি ৬ শত ৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৬০ (ষাট) টাকা আদায় করতে হবে। 

খেজুর দ্বারা আদায় করলে এক সা’ বা তিন কেজি ৩ শত গ্রাম বা এর বাজার মূল্য ১৬৫০ টাকা, কিসমিস দ্বারা আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩শত গ্রাম বা এর বাজার মূল্য ১২০০ টাকা, পনির দ্বারা আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩ শত গ্রাম বা এর বাজার মূল্য ১৬০০ টাকা এবং যব দ্বারা আদায় করলে এক সা’ বা ৩ কেজি ৩ শত গ্রাম বা এর বাজার মূল্য ২০০ টাকা ফিতরা আদায় করতে হবে। 

মুসলমানগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী উপরোক্ত পণ্যগুলোর যে কোন একটি পণ্য বা তার বাজার মূল্য দ্বারা সাদাকাতুল ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য, উপরোক্ত পণ্যসমূহের স্থানীয় খুচরা বাজার মূল্যের তারতম্য রয়েছে। তদানুযায়ী স্থানীয় মূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হবে।

-
সূত্র: প্রেস বিজ্ঞপ্তি, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ এর ওয়েবসাইট।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Sadaqah-Al-Fitr, Eid, Muslim, Fitrah, donation, poor, society, family, Islam